নগরীতে মাস্ক পড়া- থোড়াই কেয়ার! সংক্রমণ ঝুঁকি বাড়ার সম্ভাবনা

নগরীতে মাস্ক পড়া- থোড়াই কেয়ার! সংক্রমণ ঝুঁকি বাড়ার সম্ভাবনা

চট্টগ্রাম ট্রিবিউন ডেস্ক:
পুরো বিশ্বজুড়েই চলছে মহামারি করোনাভাইরাস এর প্রাদুর্ভাব, বাংলাদেশ ও তার ব্যাতিক্রম নয়। স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্য মতে দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত সংখ্যা ৩,৮৪, ৫৫৯ এবং মৃতের সংখ্যা ৫,৬০৮।দেশে করোনায় মৃতের সংখ্যা কিছুটা কম হলেও আক্রান্ত সংখ্যা প্রতিদিন বেড়েই চলছে। এমন অবস্থায় বিশ্বে এখন পর্যন্ত সম্পূর্ণরূপে করোনা প্রতিরোধে সক্ষম ভ্যাক্সিন আবিষ্কৃত হয় নি। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘরের বাইরে বের হলেই সকলকে মাস্ক ব্যাবহার করার পরামর্শ দিয়েছেন৷ কিন্তু চট্টগ্রাম নগরীতে ঘরের বাইরে বের হলে বেশিরভাগ মানুষই ব্যাবহার করছে না মাস্ক,স্বাস্থ্যবিধি মানার বিষয়ে নেই কোনো তোয়াক্কা, অনেকে মাস্ক ব্যাবহার করলেও হচ্ছে না যথাযথ ব্যাবহার। ব্যাবহৃত মাস্ক যেখানে -সেখানে ফেলে দেওয়ায়, এতে জীবাণু ছড়ানোর সম্ভাবনা বেড়েছে।

মাস্ক কেন পড়ছে না সে বিষয়ে সরেজমিনে অফিসগামী, গার্মেন্টস কর্মীদের সাথে কথা বললে তারা করোনাভাইরাসকে তোয়াক্কা না করে বিভিন্ন হাস্যরসাত্মক মন্তব্য করেন।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন,শুধু করোনা সতর্কতায় নয়, রোগ জীবাণুর হাত থেকে নিজেকে রক্ষা করতেও মাস্ক ব্যাবহার অত্যন্ত জরুরী৷ কিন্তু মানুষ মাস্ক সঠিক ভাবে ব্যাবহার না করায় করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি সহ সাধারণ ফ্লু-তেও আক্রান্ত সম্ভাবনা বাড়ছে৷ তাই মাস্ক এর যথাযথ ব্যাবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এছাড়া একটি মাস্ক একবারই ব্যবহার করা সহ ব্যবহার শেষে যেখানে সেখানে না ফেলে রোগ জীবাণু যেন না ছড়ায় সেভাবে কাগজের প্যাকেটে মুড়ে ডাস্টবিনে ফেলে দেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞগণ।