‘অটো পাস’ নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী ও সচিব

চট্টগ্রাম ট্রিবিউন ডেস্ক,
চলমান মহামারি করোনার কারণে যদি নভেম্বর মাসেও প্রাথমিক বিদ্যালয় না খোলে, তাহলে শিক্ষার্থীদের এবার মূল্যায়ন ছাড়াই পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন। তবে এ বিষয়ে এখনই ঘোষণা দেয়ার পক্ষপাতী নন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

রোববার (৬ সেপ্টেম্বর) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন সাংবাদিকদের বলেন, চলমান মহামারি করোনার কারণে যদি নভেম্বর মাসেও প্রাথমিক বিদ্যালয় না খোলে, তাহলে শিক্ষার্থীদের এবার মূল্যায়ন ছাড়াই পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হবে। অক্টোবর বা নভেম্বরে যদি স্কুল খোলা যায়, তাহলে আলাদা দুটি পরিকল্পনা করা আছে।

তিনি আরো বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত প্রাথমিক শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে।

এ সময় সচিব বলেন, যদি স্কুল খোলা যায় তবে মূল্যায়নের বিষয়ে একটা ব্যবস্থা নিতে পারব। আর না হলে তো আপনারা বোঝেনই কি হবে। স্কুল না খোলা গেলে আমরা কী মূল্যায়ন করব?… স্কুল খোলা না গেলে কোনো মূল্যায়নই হবে না।

আরো পড়ুনঃ মোবাইল কিনতে শিক্ষার্থীদের ১০ হাজার টাকা করে ঋণ দেয়ার সিদ্ধান্ত
এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে নিজের শৈশবে স্বাধীনতা যুদ্ধের বছরের কথা স্মরণ করিয়ে দেন সচিব আকরাম-আল-হোসেন।

তিনি বলেন, একাত্তর সালে আমি ষষ্ঠ শ্রেণিতে পড়ি। তখন বই পেতে মার্চ মাস হয়ে যেত। মার্চে বঙ্গবন্ধু তার ভাষণে স্কুল, কলেজ, আদালত সব বন্ধ করে দিলেন। মার্চ থেকে তো বই নেই। আমরা ১৯৭২ সালের জানুয়ারি মাসে স্কুলে গিয়েছি, সেভেনে আমাদের উঠিয়ে দিয়েছে, সমস্যা নেই।

নভেম্বর মাসেও বিদ্যালয় খোলা না গেলে শিক্ষার্থীদের ‘অটো পাস’ দেওয়া হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, অটো পাসের খবর শুনে শিক্ষার্থীরা পড়াশোনা থেকে সরে আসতে পারে। তাই এখনই কোনো ঘোষণা আমরা দেব না।

© Somoy Media Limited