মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কার; ক্যান্সার শনাক্ত করবে গুগলের পিল!

আপডেট:

সাফায়েত মোরশেদ, চট্টগ্রাম:
বিজ্ঞানের হাত ধরে পৃথিবী এগিয়ে গেছে অনেক দূর। বিজ্ঞান ও প্রযুক্তির আবিষ্কারগুলো ক্রমেই সহজ করে তুলেছে মানুষের জীবনযাত্রা। জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে অবদান রাখছে প্রযুক্তি। এবার চিকিৎসা বিজ্ঞানের সেরকম একটি অসাধারণ আবিষ্কার ঘটালো গুগল।

ন্যানো টেকনোলজি এবং মেডিসিন এই দুই ক্ষেত্রে নিয়ে কাজ করে চমৎকার সব আবিষ্কার করেছে গুগলে রিসার্চ ল্যাব, যার তালিকায় নতুন যুক্ত হল ক্যান্সার শনাক্তকারী পিল। সাধারণত দেখা যায় ক্যান্সার যত প্রাথমিক অবস্থায় ধরা পড়া যায় ততই মৃত্যু ঝুঁকি কম থাকে।

বিজ্ঞাপন

যত দেরিতে শনাক্ত হয় ততই মৃত্যু ঝুঁকি বাড়ে ।দুর্ভাগ্যবশত খুব কম মানুষই নিয়মিত মেডিকেল চেকআপ করায়( শতকরা ১ ভাগের ও কম) তাই প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরা পড়ার সম্ভাবনা খুবই কম। তাই গুগলের এই পিলটি ক্যান্সার প্রতিরোধে অসাধারণ ভূমিকার রাখবে বলে সবার প্রত্যাশা।

ন্যানো টেকনোলজি নাম শুনে বুঝা যাচ্ছে খুব সূক্ষ্মাতিসূক্ষ্ম প্রযুক্তি নিয়ে এর কারবার। গুগলের এই পিলটি গবেষকরা এখনো সবার জন্য উপযুক্ত করে তুলতে পারেননি। কারণ অসম্ভব ক্ষুদ্র এই ন্যানো কণাগুলো নিয়ন্ত্রণ করা অনেক মুশকিল এবং একটু উল্টাপাল্টা হলে মানব দেহে খুব বড় ক্ষতি করে ফেলতে পারে এই ন্যানো কণাগুলো। তাই ক্যান্সার শনাক্তকারী এই পিলের অপেক্ষায় থাকতে হবে আমাদের আরো কিছুদিন।

সংশ্লিষ্ট সংবাদ:

সর্বাধিক পঠিত