রবিবার, ২৪ অক্টোবর - ২০২১
রবিবার, অক্টোবর ২৪, ২০২১
আরও

    Warning: A non-numeric value encountered in /home/banglat2/chattogramtribune.com/wp-content/plugins/td-cloud-library/state/single/tdb_state_single.php on line 819

    ‘সেরা উদ্ভাবক’ মনোনীত শিক্ষক আসাদুজ্জামান!

    স্টাফ রিপোর্টার :
    বাংলাদেশ তথা বিশ্বে শিক্ষকদের সর্ববৃহৎ প্লাটফর্ম ‘শিক্ষক বাতায়ন’ (www.teachers.gov.bd) এর চলতি পাক্ষিকের (১৬ সেপ্টেম্বর-৩০ সেপ্টেম্বর, ২০২১ খ্রি.) ‘সেরা উদ্ভাবক’ মনোনীত হয়েছেন মোহাম্মদ আসাদুজ্জামান। তিনি ঐতিহ্যবাহী বোয়ালখালীর পশ্চিম কধুরখীল স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক।

    প্রধানমন্ত্রীর দপ্তর কর্তৃক এটুআই প্রকল্পের অধীনে পরিচালিত শিক্ষা বিভাগের জনপ্রিয় পোর্টাল ও ডিজিটাল শিক্ষাদান পদ্ধতি উন্নয়নের ভাণ্ডার ‘শিক্ষক বাতায়ন’, যেখানে চার লক্ষাধিক সৃজনশীল, আইটি বিশেষজ্ঞ, দক্ষ, অভিজ্ঞ, বিজ্ঞ ও বিদগ্ধ পণ্ডিতদের সম্মিলন ঘটেছে। Access to Information (A2i) কর্তৃক পরিচালিত পোর্টালের বেশির ভাগ শিক্ষক সাধারণ, কারিগরি ও মাদরাসা শিক্ষার প্রাথমিক স্তর থেকে শুরু করে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরি করে আসছেন।

    এরই ভিত্তিতে মোহাম্মদ আসাদুজ্জামান শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিতে দক্ষ করে তুলতে তার উদ্ভাবন করে ছিল প্রতিষ্ঠানের মধ্যে আইসিটি ক্লাব গঠন করা। এতে তিনি সেরা উদ্ভাবক নির্বাচিত হন।

    ইতোপূর্বে তিনি ২০১৭ সালের ৬ জুলাই ‘শিক্ষক বাতায়নে’ অন্যতম সেরা কন্টেন্ট নির্মাতা মনোনীত হয়েছিলেন। শিক্ষায় তথ্য প্রযুক্তির প্রসারে তিনি ICT4E Ambassador হিসেবেও কাজ করছেন। এছাড়াও তিনি ২০১৭ ও ২০১৮ সালে মাইক্রোসফট ইনোভেটিভ এডুকেটর ( MIEE) পর পর ২বার নির্বাচিত হয়

    করোনা বৈশ্বিক মহামারিতে কঠিন সময়ে তিনি স্বপ্রণোদিত হয়ে বাংলাদেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় অনলাইন স্কুলে নিয়মিত ফেইসবুক লাইভ ক্লাসে পাঠদান করছেন যা অত্যন্ত প্রশংসার দাবী রাখে।

    পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে তিনি সরকারিভাবে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। বাতায়ন ছাড়াও তিনি মুক্তপাঠ এর একজন কর্মমুখর সদস্য। মুক্তপাঠে তিনি বত্রিশ (৩২) এর অধিক অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করে সনদপ্রাপ্ত হন।

    এদিকে তিনি সেরা উদ্ভাবক নির্বাচিত হওয়ায় চট্টগ্রাম জেলা অ্যাম্বাসেডরের পক্ষ থেকে মুরাদপুর বারকোডে তাকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

    এসময় উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের সহযোগী অধ্যাপক আকতার হোসেন কুতুবী, আনোয়ারা চারপীর আউলিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ কাজী আবদুল হান্নান, পশ্চিম কধুরখীল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আবদুর রহিম, সীতাকুণ্ড কুমিরা আবাসিক গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোহাম্মদ নাসির উদ্দিন, চট্টগ্রাম নৌবাহিনী কলেজের সহকারী অধ্যাপক মোহাম্মদ ইকবাল,হাজী আব্দুল আলী সিটি কর্পোরেশন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আবদুল মান্নান,কধুরখীল সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আবদুস সোবাহান,নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক দীপক সাহা, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা মুশফিকা চৌধুরী,ফতেনগর নোয়াজিষপুর অদুদিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক তৌহিদুল ইসলাম শাহাদাত প্রমুখ।

    সেরা উদ্ভাবক হওয়ায় অনুভূতি প্রকাশ শিক্ষক আসাদুজ্জামান বলেন, ‘আমি অত্যন্ত আনন্দিত। a2i কর্তৃক শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত করায়। আমার উদ্ভাবন ছিল শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি ক্লাব গঠন করা। একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় আগামী প্রজন্মকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করায় ভূমিকা রাখবে বলে আমি আশাকরি। Soft Skill Develop এবং Fourth Industrial Revolution মোকাবেলায় শিক্ষার্থীরা নিজেকে প্রস্তত করে SDG4 বাস্তবায়ন করতে পারবে ইনশাআল্লাহ।

    9,705FansLike
    36FollowersFollow