রাউজানে গুড়িয়ে দিয়েছে অবৈধ ইটভাটা

মাসুদা আকতার তিশা,
উচ্চ আদালতের নির্দেশনায় রাউজানে দুটি অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে প্রশাসন। ১৬ ফেব্রুয়ারি মঙ্গলবার বেলা সাড়ে ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই অভিযান চলে।রাউজান উপজেলার ডাবুয়া ইউনিয়নের মেলুয়া এলাকায় এ অভিযান চালানো হয়।

স্থানীয়রা জানায়, পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের নেতৃত্বে পরিচালিত অভিযানে মদিনা ব্রিকস (এম বি ডব্লিও) ও সায়রা ব্রিকস (এস বি এল) নামে একসাথে দুটি ইটভাটা গুঁড়িয়ে দেয়া হয়। একই সাথে প্রায় অর্ধলক্ষ কাঁচা ইট রোলার চেপে ধ্বংস করে দেয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে দুর্গম এলাকায় ওই দুটি ইটভাটা ধ্বংসে ব্যবহৃত যান্ত্রিক যান নেয়া পথের বাধা অপসারণ করতে রাস্তার পাশে থাকা বেশ কয়েকটি ভেঙ্গে দেয়া হয়েছে। এতে নষ্ট হয়েছে কিছু নতুন বুনা বোরো ধান চারা।

রাউজান উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, অভিযানে নেতৃত্বে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ, চট্টগ্রাম জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী।

তাদের সাথে ছিলেন চট্টগ্রাম জেলা পরিবেশ অধিদপ্তরের ইন্সপেক্টর নুর হাসান সজিব এবং র‌্যাব, পুলিশ, আনসার ও ফায়ার সার্ভিসের দমকল বাহিনীর সদস্যরা।

অভিযান প্রসঙ্গে রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ বলেছেন, আদালতের নিদেশনা অনুসরণ করে অবৈধ ইটভাটার বিরুদ্ধে ধারাবাহিক অভিযানের অংশ হিসাবে ১৬ ফেব্রুয়ারি ’রাউজানে অভিযান চালিয়ে দুটি অবৈধ ইটভাটা গুড়িয়ে দেওয়া হয়েছে।

ভেঙ্গে দেয়া ভাটা সমূহে পরিবেশ ছাড়পত্র ছিল না, আইন লঙ্গন করে পাহাড়পাদ দেশে অবৈধভাবে ভাটা স্থাপন করেছিল, ব্যবহার করছিল পাহাড়ী মাটি ও কাঠ। অবৈধ সব ইটভাটা পর্যায়ক্রমে গুঁড়িয়ে দেয়া হবে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here