ভারত থেকে পালিয়ে আসা রোহিঙ্গা তরুণ কুতুপালং ক্যাম্প থেকে আটক!

কায়সার হামিদ মানিক,কক্সবাজার প্রতিনিধি:
ভারতের দিল্লির উত্তর প্রদেশ থেকে পালিয়ে আসা এক রোহিঙ্গা তরুণ অনুপ্রবেশ করে কক্সবাজারের উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের হাতে ধরা পড়েছেন।

বৃহস্পতিবার (১৫ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে মধুরছড়া ক্যাম্প-৩ এর ব্লক-বি/৬ এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

আটক অনুপ্রবেশকারি রোহিঙ্গা হলেন, মধুরছড়া ৩নং রোহিঙ্গা ক্যাম্পের বি-৬ ব্লকের মৃত ইউনুসের ছেলে মোহাম্মদ আনোয়ার সাদেক (১৬)৷

জানা গেছে, ওই তরুণ ভারতের কলকাতা এলাকায় বাস করতো। সেখানে ইউএনএইচসিআর’র তালিকাভূক্ত শরণার্থী।

সংশ্লিষ্ট ক্যাম্পের সিআইসি তাকে কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের অধীন ট্রানজিট সেন্টারে প্রেরণ করেছেন বলে নিশ্চিত করেছেন কুতুপালং ক্যাম্পে কর্মরত কক্সবাজার ১৪ এপিবিএন অধিনায়ক নাঈমুল হক।

তিনি জানান, আটক তরুণ ২০১৭ সালে মিয়ানমার হতে বাংলাদেশ আসে। বাংলাদেশ ৫ মাস পর ভারতের কলকাতায় চলে যায়। আবার ভারত হতে বাংলাদেশ এসে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প-৩ এর জি/১-ব্লকে আশ্রয় নেন। বাংলাদেশ থেকে ভারতে থাকা মোহাম্মদ আনোয়ার সাদেকের সাথে মোবাইল ফোনে নিয়মিত যোগাযোগ রাখতেন তার মা।

কলকাতা শরণার্থী ক্যাম্পের ইউএনএইচসিআর-এর নিবন্ধিত শরণার্থী হলেও সেখানে তারা কোনো রেশন সামগ্রী পেতো না। তাই, উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প-৩ এ পরিবারের সাথে যোগাযোগ করে ৯ জুলাই ভারত হতে রওয়ানা দেয়।সাতক্ষীরা জেলার সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। সাতক্ষীরা থেকে কাভার্ডভ্যানে করে গত ১০/৭/২১ইং রওয়ানা দিয়ে ১১/৭/২১ তারিখ সকাল ৭ ঘটিকায় চট্টগ্রামে এসে পৌছায়।চট্টগ্রাম থেকে লকডাউনের মধ্যে ভেঙ্গে ভেঙ্গে বিভিন্ন যানবাহনে করে কুতুপালংয়ে এসে পৌঁছান।

নাঈমুল হক জানান, বৃহস্পতিবার খবর আসে ভারত থেকে এক রোহিঙ্গা পরিবার ক্যাম্পে অবস্থান নিয়েছে। এ খবরে মধুরছড়া ক্যাম্প পুলিশ তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে উপস্থিত হয়ে বাড়ি থেকে তাকে আটক করে ক্যাম্প সিআইসির কার্যালয়ে নিয়ে যায়।পরে কোয়ারান্টাইন সেন্টারে পাঠানো হয় তাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here