শনিবার, ১৮ সেপ্টেম্বর - ২০২১
শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১
আরও

    বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি সম্মেলন ওয়েব সামিট লিসবনে শুরু প্রযুক্তি সম্মেলন ওয়েব সামিট

    বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি সম্মেলন প্রযুক্তি জগতের শীর্ষ প্ল্যাটফর্ম খ্যাত ওয়েব সামিট শুরু হয়েছে লিসবনে। অ্যালটিস অ্যারেনায় ৪ নভেম্বর শুরু হওয়া এই সম্মেলন চলবে ৭ নভেম্বর পর্যন্ত।

    ইন্টারনেট প্রযুক্তি শীর্ষক এই সম্মেলনটির মাধ্যমে প্রযুক্তি বিশ্বকে এক কাতারে নিয়ে আসতে ২০০৯ সালে প্যাডি কসগ্রেভ, ডেভিড কেলি এবং ডায়ার হিকি ওয়েব সামিট নামে প্ল্যাটফর্মটি তৈরি করেন। সে সময় থেকে প্রতিবছর প্রযুক্তি দুনিয়ার বৈশ্বিক এই সম্মেলনটি অনুষ্ঠিত হয়ে আসছে।

    সারাবিশ্বের প্রায় ৫০০ প্রযুক্তি প্রতিষ্ঠান ও তাদের উদ্ভাবকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করে থাকেন। সম্মেলনে নিত্যনতুন উদ্ভাবনের জন্য প্রযুক্তি বাজারে বিনিয়োগের জন্য স্টার্টআপের প্রতিযোগিতাও চলে। সফল স্টার্টআপ প্রতিষ্ঠানের কর্ণধাররা সেন্ট্রাল স্টেজে তাদের সফলতার গল্প শেয়ার করার সুযোগ পান।

    ওয়েব সামিট লিসবনে
    সারাবিশ্বের প্রায় ৫০০ প্রযুক্তি প্রতিষ্ঠান ও তাদের উদ্ভাবকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করে থাকেন
    আয়ারল্যান্ডের ডাবলিনে টানা ৫ বছর এই সম্মেলন চলার পর ২০১৫ ওয়েব সামিটের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও প্যাডি কসগ্রেভ লিসবনে পরের সম্মেলন আয়োজন করার ঘোষণা দেন। গেল দুই বছরের মতো এবারও লিসবনে বসেছে প্রযুক্তিবিদ, উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের এই মহামিলন মেলা।

    এবারের আয়োজনে ১৭০টি দেশের প্রায় ৭০ হাজার প্রতিযোগী সম্মেলনে অংশ নিচ্ছেন। ভিন্ন ভিন্ন ২৪টি স্টেজে ১ হাজার ২০০’র ও বেশি বক্তা তাদের বক্তব্য প্রদান করছেন। রাজনীতি, কৃত্রিম বুদ্ধিমত্তা, ইন্টারনেট সিকিউরিটি, স্বাস্থ্য, শিক্ষা, পরিবেশসহ নানা বিষয়ে কথা বলবেন অতিথিরা।

    ওয়েব সামিটের উদ্বোধনী দিনে বক্তব্য রাখেন ফ্রিডম অব প্রেস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এ্যাডওয়ার্ড স্নোডেন। এছাড়াও অংশ নেন ব্রাজিলিয়ান সাবেক দুই ফুটবল তারকা রোনালদো, রোনালদিনহো, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টলি ব্লেয়ার প্রমুখ।

    বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি সম্মেলন ওয়েব সামিট লিসবনে শুরু
    বিশ্বের প্রায় এক হাজার গণমাধ্যমের প্রায় ২ হাজার ৫০০ জন গণমাধ্যমকর্মী সামিটে অংশগ্রহণ করেন
    ওয়েব সামিটে এবারের আয়োজনে অংশ নিয়েছে বিশ্বের প্রায় এক হাজার গণমাধ্যমের প্রায় ২ হাজার ৫০০ জন গণমাধ্যমকর্মী।

    ওয়েব সামিটে বাংলাদেশ থেকে অংশ নিয়েছে বেশ কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান। চলতি বছর ছাড়াও আগামী আরও ১০ বছর পর্তুগালে এ সম্মেলন আয়োজনের সুযোগ পাবে।

    9,705FansLike
    36FollowersFollow