বাঁশখালীর গৃহ ও ভূমিহীন ২৫ পরিবারকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর ঘর হস্তান্তর

মুহাম্মদ দিদার হোসাইন,
বাঁশখালী(চট্টগ্রাম) প্রতিনিধিঃ

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী “মুজিববর্ষ” উপলক্ষে বাংলাদেশের প্রত্যেকটি
অঞ্চলের ন্যায় চট্টগ্রামের বাঁশখালীতেও গৃহ ও ভূমিহীন ২৫ পরিবারকে মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৩ জানুয়ারী ২১ ইং-রোজ (শনিবার) ঘর হস্তান্তর উদ্বোধনী করেন।

একজন মানুষও গৃহহীন থাকবে না এমন দৃঢ় প্রতিজ্ঞার প্রতিফলন আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার শেখ হাসিনার অবদান গৃহহীনের বাসস্থান,,এই শ্লোগানে ভূমি ও গৃহহীন পরিবারের স্থায়ীভাবে বাসযোগ্য গৃহ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সরকার।প্রধানমন্ত্রীর এ ঘোষণা বাস্তবায়নে উপজেলার খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক ভূমিহীন ও গৃহহীন পরিবার সমূহ কে পুর্নবাসনের জন্য উপহার দেওয়া হচ্ছে এসব টিনের ছাউনি যুক্ত সেমি পাকা ঘর।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প, ভূমি মন্ত্রণালয়ের গুচ্ছগ্রাম ও ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ স্থানীয় বাড়ি প্রকল্পের সুবিধাভোগীদের নিয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। জাতির পিতার জন্মশতবার্ষিকীর বছরে অর্থাৎ “মুজিববর্ষে” এটিই হবে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার। এক তলাবিশিষ্ট প্রতিটি ঘরে ইটের দেওয়াল,কংক্রিটের মেঝে এবং রঙ্গিন টিনের ছাউনি দিয়ে তৈরি দুই কক্ষ বিশিষ্ট আবাসনে আরও থাকছে একটি রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা।

তারিই অংশ বিশেষ বাঁশখালী উপজেলায় যাদের জমি ও নেই,ঘর ও নেই এই প্রকল্পের আওতায় অন্যান্য উপজেলার ন্যায় বাঁশখালী উপজেলার পৌরসভাস্থ ৬ নং ওয়ার্ডের দীঘিপাড় এলাকার গুচ্ছগ্রামে সরকারিভাবে ২৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে একটি করে ঘর দেওয়া হচ্ছে। প্রতিটি ঘর নির্মাণে মোট এক লাখ ৭১ হাজার টাকা ব্যয় হয়েছে। মাঠ পর্যায়ে উপজেলা প্রশাসন কতৃক বাস্তবায়নাধীন প্রতিটি ঘরের জন্য বরাদ্ধ দেয়া হয়েছে এক লক্ষ ৭১ হাজার টাকা।

শনিবার সকালে উপজেলা অফিসার্স ক্লাবের হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম-১৬(বাঁশখালী)’র সাংসদ ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম জেলা প্রশাসক মুমিনুর রহমান, উপজেলা চেয়ারম্যান চৌধুরী মুহাম্মদ গালিব সাদলী, সহকারী কমিশনার ভূমি আতিকুল ইসলাম, বাঁশখালী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মুহাম্মদ সফিউল কবীর, তাছাড়া সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী ও উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ সহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here