বক্সিং ডে টেস্ট জিতল ভারত!

তাহমিদ লিয়াম,
সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অল আউট হওয়ার পর সাবেক অস্ট্রেলিয়ানরা তো বলেই দিয়েছিলেন যে ৪-০ তে এই বর্ডার-গাভাস্কার সিরিজ জিতে নিবে অজিরাই৷ দ্বিতীয় টেস্টের আগে অধিনায়ক বিরাট কোহলির ব্যক্তিগত কারণে দল ছেড়ে গেলে সেই সম্ভাবনা হয় আরও প্রবল। কিন্তু না, সব কথা উড়িয়ে দিয়ে সিরিজের দ্বিতীয় টেস্টে ৮ উইকেটের দারুণ এক জয় পেলো টিম ইন্ডিয়া।

জাস্প্রিত বুমরাহ, রভি অশ্বিনদের বোলিং তোপে পড়ে প্রথম ইনিংসে মাত্র ১৯৫ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। বুমরাহ নেন ৫৬ রানে ৪ উইকেট এবং স্পিনার অশ্বিন ৩৭ রানে নেন ৩ উইকেট। এছাড়া পেসার মোহাম্মদ সিরাজ ২ এবং রবীন্দ্র জাদেজা নেন ১ উইকেট।

অজিদের হয়ে সর্বোচ্চ ৪৮ রান করেন মার্নাস লাবুশেন। ট্রাভিস হেডের ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ এবং ম্যাথিউ ওয়েড করেন ৩০ রান৷

জবাবে প্রথম ইনিংসে ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কে রাহানের ১১২, জাদেজার ৫৭ এবং শুভমান গিলের ৪৫ রানে ৩২৬ রানে অল আউট হয়ে লিড নেয় ভারত। মিচেল স্টার্ক ও নাথান লায়ন নেন ৩টি করে উইকেট।

এরপর দ্বিতীয় ইনিংসে আবারও ব্যাটিং ব্যর্থতার কবলে পড়ে প্রথম ইনিংসের চেয়ে ৫ রান বেশী করে ২০০ রানে অল আউট হয়ে যায় অজিরা৷ ৩ উইকেট নেন সিরাজ। ক্যামেরুন গ্রিন করেন ৪৫।

অজিদের ৭০ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই মায়াঙ্ক আগারওয়াল ও চেতেশ্বর পুজারাকে হারালেও শুভমান গিলের ৩৫* ও অধিনায়ক আজিঙ্কে রাহানের ২৭* রানের কল্যাণে ১৫.৫ ওভারেই জয় নিশ্চিত করে টিম ইন্ডিয়া।

আজিঙ্কা রাহানে অধিনায়ক হিসেবে এই নিয়ে ৩ ম্যাচ খেলেছেন, জয় পেয়েছেন সবকটিতেই। আর এবার সামনে থেকে নেতৃত্ব দিয়ে হয়েছেন ম্যাচসেরাও।

এর আগের টেস্টে ৩৬ রানে অলআউট হয়ে যাওয়ার পর ভিরাট বলেন, “এই টেস্ট সিরিজে ভারতের ফিরে আসবে, খুব ভালোভাবেই।” এবং মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আজ সেটাই হলো। ঘুরে দাড়ালো ভারত, দাপুটে জয়ে সিরিজে এখন ১-১ সমতা। সিরিজির ৩য় টেস্টে ২০২১ সালের ৭ জানুয়ারি মুখোমুখি হবে ইন্ডিয়া এবং অস্ট্রেলিয়া৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here