শনিবার, ১৮ সেপ্টেম্বর - ২০২১
শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১
আরও

    প্রশাসনের নির্দেশে প্রতীকী ক্লাস প্রত্যাহার করলেন সেই ‘চবি’ শিক্ষক!

    রেদ্ওয়ান আহমদ, চবি প্রতিনিধি:
    বাংলাদেশের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রতিবাদ জানিয়ে খোলা মাঠে ক্লাস নেবার ঘোষণাকৃত সেই ক্লাস বাতিল ঘোষণা করলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ব বিভাগের সেই সহকারী অধ্যাপক মাইদুল ইসলাম। রবিবার (২২ আগস্ট) দুপুর ১১ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে এসে শিক্ষার্থীদের উদ্দেশ্যে একটি সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে সাথে সাথেই তিনি ক্যাম্পাস পরিত্যাগ করেন।

    বক্তব্যে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাকে শিক্ষার্থীদের ক্লাস না করাতে নির্দেশনা দিয়েছে। এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন দপ্তরে বেশ কিছু চিঠিপত্রও পাঠিয়েছে, যাতে আমি শিক্ষার্থীদের ক্লাস না নেই। যার কারণে, সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি বিশেষ শ্রদ্ধা রেখেই আমি আমার এই প্রতীকী ক্লাস প্রত্যাহার করছি।

    তিনি আরো বলেন, শিক্ষামন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যে সিদ্ধান্ত নিচ্ছে, সেটিকে আমার কোনোভাবেই যৌক্তিক মনে হচ্ছে না। দেশের সবকিছুই স্বাভাবিক, শুধু শিক্ষাপ্রতিষ্ঠানই বন্ধ। কিন্তু কেনো? অবিলম্বে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানই খুলে দেয়ার তীব্র আহ্বান করছি।

    গত বৃহস্পতিবার (১৮ আগস্ট) মাইদুল ইসলাম তার নিজস্ব ফেসবুক আইডিতে সশরীরে খোলা মাঠেই ক্লাস নেয়ার ঘোষণা দেন। পূর্বঘোষণা অনুসারে প্রতীকী ক্লাস করতে প্রায় ২০-২৫ জন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে এসে জড়িত হয়। এরপরই শিক্ষক মাইদুল ইসলাম সেসকল শিক্ষার্থীদের শুনায় তার প্রতীকী ক্লাস প্রত্যাহারের ঘোষণা।

    উল্লেখ্য যে, ইতোপূর্বে গত সোমবার (১৬ আগস্ট) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন গাছতলায় বসে শিক্ষার্থীদের প্রতীকী ক্লাস নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রতিবাদ জানান।

    9,705FansLike
    36FollowersFollow