রবিবার, ২৪ অক্টোবর - ২০২১
রবিবার, অক্টোবর ২৪, ২০২১
আরও

    Warning: A non-numeric value encountered in /home/banglat2/chattogramtribune.com/wp-content/plugins/td-cloud-library/state/single/tdb_state_single.php on line 819

    পাঁচ দিনের ব্যবধানে ফের হালদা নদী থেকে মৃত ডলফিন উদ্ধার!

    নিজস্ব সংবাদদাতা:
    প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা থেকে পাঁচ দিনের ব্যবধানে আরও একটি মৃত ডলফিন উদ্ধার হয়েছে। আজ সোমবার দুপুরে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার দক্ষিণ মাদার্শা ইউনিয়নের রামদাস মুন্সিরহাট এলাকায় নদীর মাঝখানে ভাসমান অবস্থায় এটি উদ্ধার করে নৌ পুলিশ।

    এর আগে গত বৃহস্পতিবার একই এলাকায় আরও একটি মৃত ডলফিন পাওয়া যায়। গত চার বছরে এই প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্রটিতে ৩১টি মৃত ডলফিন পাওয়া গেছে।

    নৌ পুলিশ সূত্রে জানা গেছে, সোমবার সকাল সাড়ে ১০টার দিকে হালদা নদীর স্বেচ্ছাসেবকেরা ওই স্থানে নদীর মাঝখানে ডলফিনটি মৃত অবস্থায় দেখতে পেয়ে নৌ পুলিশে খবর দেন। উদ্ধার হওয়া ডলফিনটির শরীরের পিটে ক্ষতবিক্ষত আঘাতের চিহ্ন পাওয়া গেছে। ডলফিনটির শরীরে পচন ধরেছে। এটি প্রায় ৫ ফুট লম্বা আর ওজন ১ মণ হতে পারে। সোমবার দুপুরে রামদাস মুন্সিরহাট নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা ডলফিনটি নদীর পাশে মাটিচাপা দেন।

    চট্টগ্রাম সদরঘাট নৌ থানা-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ মিজানুর রহমান বলেন, নদীর স্বেচ্ছাসেবকেরা ওই স্থানে নদীর মাঝখানে ভাসতে দেখেন ডলফিনটি। পরে স্থানীয় নৌ পুলিশ ফাঁড়িতে নিয়ে গিয়ে এটি মাটিচাপা দেওয়া হয়।

    নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান মনজুরুল কিবরিয়া বলেন, উদ্ধার হওয়া মৃত ডলফিনটি জালে আটকা পড়ে মারা যেতে পারে। নদীতে এখন ড্রেজার ও ইঞ্জিনচালিত নৌযান চলাচল বন্ধ আছে। কিসের আঘাতে ডলফিনটির মৃত্যু হলো, তা তদন্ত করা প্রয়োজন।

    হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ শাহিদুল আলম বলেন, ডলফিন ও হালদার জীববৈচিত্র্য রক্ষায় নিয়মিত কাজ করছে উপজেলা প্রশাসন। কী কারণে ডলফিনগুলো মারা যাচ্ছে, তা তদন্ত করে দেখা হবে।

    9,705FansLike
    36FollowersFollow