নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে বৃক্ষ রোপনের বিকল্প নেই- সিটি মেয়র।

আল আমিন, চট্টগ্রামঃ
সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, গাছ আমাদের অক্সিজেন দেয়। আমাদের নিঃসরিত কার্বন ডাই অক্সাইড গাছ শোষন করে নেয়। মানব জাতির অস্তিত্বের সাথে বৃক্ষের সম্পর্ক ওতোপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে। কাজেই আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে বৃক্ষ রোপনের বিকল্প নেই।
আজ ২৫ আগস্ট বিকালে চট্টগ্রাম আউটার স্টেডিয়ামে সবুজ মেলা ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এ কথা বলেন।

তিনি আরো বলেন, একটা দেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় ২৫ ভাগ বনভূমির প্রয়োজন। কিন্তু আমাদের দেশে তা নেই। তাই প্রধানমন্ত্রী বৃক্ষ রোপনে সামাজিক আন্দোলন গড়ে তুলেছেন। বিশ্ব ব্যাপী যে জলবায়ু পরিবর্তনের যে প্রভাব সৃষ্টি হয়েছে একমাত্র বৃক্ষ রোপনই তা থেকে পরিত্রাণের উপায়। পাহাড় কাটা বন্ধ ও পাহাড়ের ক্ষয়রোধে বৃক্ষ রোপন করতে হবে।

মেয়র আরো বলেন, বৃক্ষ রোপনে নগরবাসীর সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই সবুজ মেলার আয়োজন করা হয়েছে। নগরবাসীর সচেতনতা বৃক্ষের প্রতি ভালবাসার উপরই নির্ভর করে এই মেলার সার্থকতা।

ইনস্টিটিউট অ্যান্ড ফরেস্টটি এনভায়রনমেন্ট সায়েন্সের অধ্যাপক ড. জেরিন আকতার বলেন, একটি দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ৩০ থেকে ৪০ ভাগ বনভূমি থাকা প্রয়োজন। গত কয়েক বছর আগে লক্ষ্য করলে দেখা যায় আমাদের দেশের এর পরিমাণ ছিল ৮ ভাগ। কিন্তু প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় এখন তা ১৮ থেকে ১৯ ভাগে চলে এসেছে। পরিবেশ রক্ষা ও জলবায়ুর পরিবর্তনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ে একাডেমিক ভাবে শিখানো হয়।

অনুষ্ঠানে সবুজ মেলা কমিটির আহবায়ক ও চান্দগাঁও ওয়ার্ডের কাউন্সিলর সাইফুদ্দীন খালেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সিটি করপোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেরিন আকতার , বিভাগীয় বন গবেষণার কর্মকর্তা ড. মাহবুবুল রহমান, চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ডের কাউন্সিলর গিয়াস উদ্দিন, সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, হাসান মুরাদ বিপ্লব, মো. আজম, যুবাইরা নাগির্স খান, আবিদা আজাদ, সাবের আহমেদ, গোলাম মোহাম্মদ জুবায়ের ও নামজুল হক ডিউক।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here