নতুন বছরে নতুন বইয়ের উৎসবে মুখরিত রামগড়

মুহাম্মদ রায়হান আদনান
রামগড়, (খাগড়াছড়ি) প্রতিনিধিঃ

করোনা মহামারীতে স্বাস্থ্যবিধি মেনে খাগড়াছড়ির রামগড় উপজেলার ৬১টি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের হাতে আনুষ্ঠানিকভাবে নতুন বছরের প্রথম দিন বিদ্যালয়গুলোতে পৃথক পৃথক ভাবে উৎসব মুখর পরিবেশে বিনামূল্যে নতুন পাঠ্যবই বিতরণ করা হয়েছে।

শুক্রবার (১ জানুয়ারী) সকাল ১০ঘটিকায় প্রথমে রামগড় মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। শিক্ষা অফিসার মোহাম্মদ ইলিয়াছ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বই উৎসবের উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী অফিসার জনাব মাহমুদ উল্যাহ মারুফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা রির্সোস সেন্টারের ইন্সট্রাক্টর মোঃ শাহাদাত হোসেন চৌধুরী, সহকারী শিক্ষা অফিসার আবু ইউসুফ, সহকারী শিক্ষা অফিসার উম্রাচিং চৌধুরী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক- বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ,স্বস্ব বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, জনপ্রতিনিধি, অভিভাবকসহ প্রমুখ।

বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন,করোনার সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি ১৬ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হলেও বই সংগ্রহের জন্য ফের শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়েছে স্কুলগুলো।নতুন বই পেয়ে শিক্ষার্থীদের মাঝে উচ্ছ্বাস দেখা গেছে।শিক্ষাকে মানসম্মত করা এবং ঝরে পড়ার হার রোধ করতে ২০১০ সাল থেকে আওয়ামী লীগ সরকার প্রতিবছর ১ জানুয়ারি ‘বই উৎসব’ করে আসছে।

বিশেষ সূত্রে জানা গেছে, এ বছর উপজেলা ৬১টি প্রাথমিক বিদ্যালয়ের ১ম থেকে ৫ম শ্রেনীর প্রায় ৯ হাজার দুইশত শিক্ষার্থীর মাঝে ৫০ হাজার ৫ শত ৫০ টি নতুন পাঠ্যবই নতুন বই বছরের শুরুতেই বিনামূল্যে পাঠ্যপুস্তক উৎসবের মাধ্যমে কোমলমতি শিশুদের হাতে তুলে দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here