শনিবার, ১৮ সেপ্টেম্বর - ২০২১
শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১
আরও

    টেকনাফে একমাত্র জেডিসি পরীক্ষা কেন্দ্রে নেই ইন্টারনেট সেবা

    টেকনাফ প্রতিনিধি:
    আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। টেকনাফে একমাত্র জেডিসি পরীক্ষা কেন্দ্র রঙিখালী দারুল উলুম ফাজিল ডিগ্রি মাদ্রাসা। এই বছর টেকনাফে জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৮৭৪ জন। উক্ত কেন্দ্রে নেই নেটওয়ার্ক ও ইন্টারনেট সেবা।

    বিগত কয়েক মাস ধরে রোহিঙ্গাদের কারণে উখিয়া – টেকনাফে মোবাইল নেটওয়ার্ক এর সাথে মোবাইল অপারেটর গুলো ত্রিজি ও ফোরজি সেবা বন্ধ রেখেছেন । এরপর কিছু জায়গায় মোবাইল অপারেটর গুলো নেটওয়ার্ক ও ইন্টারনেট সেবা চালু করলেও টেকনাফের জেডিসি পরীক্ষা কেন্দ্রে নেটওয়ার্ক ও ইন্টারনেট সেবা চালু না থাকার কারণে ক্ষুব্ধ পরীক্ষার্থীর অভিভাবক ও স্থানীয়রা। স্থানীয় দের অভিযোগ হ্নীলাতে ইন্টারনেট সেবা চালু থাকলেও নেই উপজেলার একমাত্র জেডিসি পরীক্ষা কেন্দ্রে। অভিভাবকরা বলেন রঙিখালী দারুল উলুম ফাজিল ডিগ্রি মাদ্রাসায় জেডিসি, দাখিল ও আলিম বোর্ড পরীক্ষা হয়। কিন্তু সেখানে যদি নেটওয়ার্ক বিপর্যস্ত হয় তাহলে অনেক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। তারা আরো বলেন উক্ত এলাকায় রোহিঙ্গা শরণার্থী নেই তারপরও কেন নেটওয়ার্ক নেই বলে অভিযোগ করেন।

    এই সমস্যার কারনে ক্ষুব্ধ হয়েছে এলাকাবাসী ও অভিভাবকরা। তারা দেশের চলমান উন্নয়নের সুফল ত্রিজি ও ফোরজি সেবা পেতে চাই।

    প্রতিদিন সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত।

    এ বছর ২ হাজার ৯৮২টি কেন্দ্রে ২৯ হাজার ২৬২টি প্রতিষ্ঠানের ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ করবে। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন। এছাড়া টেকনাফ উপজেলার একমাত্র জেডিসি পরীক্ষা কেন্দ্র রঙিখালী দারুল উলুম ফাজিল ডিগ্রি মাদ্রাসা । উক্ত কেন্দ্রে এই বছর জেডিসি পরীক্ষার্থী ৮৭৪ জন।

    এরমধ্যে জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন। জেএসসিতে অনিয়মিত পরীক্ষার্থী ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন এবং জেডিসি পরীক্ষায় ৩০ হাজার ২৯১ জন অনিয়মিত পরীক্ষার্থী।

    9,705FansLike
    36FollowersFollow