ছাত্রীর কানে ব্লুটুথ, চট্টগ্রামের পটিয়ায় এসএসসি পরীক্ষার্থী বহিষ্কার!

চট্টগ্রাম ট্রিবিউট ডেস্ক,
ইলেকট্রনিক্স ডিভাইস ব্লুটুথ ব্যবহার করে নকল করার দায়ে চট্টগ্রামের পটিয়ায় এক এসএসসি পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) পটিয়া আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে ওই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

জানা গেছে, সোমবার ইংরেজি ১ম পত্রের পরীক্ষায় ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্লুটুথ দিয়ে আরেক ব্যক্তির সঙ্গে সংযোগ স্থাপন করে ওই পরীক্ষার্থী নকল করছিল। ওই কক্ষে আরও ৪০জন পরীক্ষার্থী ছিল। হল রুমের অন্য পরীক্ষার্থীরা নীরবে পরীক্ষার খাতায় উত্তর লিখলেও বহিষ্কৃত ওই পরীক্ষার্থী ব্লুটুথ ডিভাইসের মাধ্যমে প্রশ্নপত্রের উত্তর অন্য প্রান্ত থেকে শুনে খাতায় লিখছিল। এ সময় কক্ষ পরিদর্শক সুচরিতা দত্ত গুনগুন শব্দ শুনে তার কাছে গিয়ে জানতে চাইলে ওই পরীক্ষার্থী অস্বীকার করে। পরে এক পর্যায়ে হল পরিদর্শক চ্যালেঞ্জ করে তাকে তল্লাশি চালিয়ে কানে সচল অবস্থায় একটি ব্লুটুথ ডিভাইস পান।

এ সময় জিজ্ঞাসাবাদ ওই পরীক্ষার্থী ব্লুটুথের মাধ্যমে নকল করার কথা স্বীকার করে। ব্লুটুথের মাধ্যমে তার স্বামীর সঙ্গে অপরপ্রান্তে সংযোগ স্থাপন করে প্রশ্নের উত্তর খাতায় লিখছিল।

পরীক্ষা কেন্দ্রের সচিব মিজানুর রহমান বলেন, ‘পরীক্ষা শুরুর ২০ মিনিট পরই ওই ছাত্রীকে কথা বলতে দেখে কর্তব্যরত পরিদর্শক তাকে জিজ্ঞাসা করেন। ওই সময় তার কানের সঙ্গে লাগানো ব্লুটুথ স্পিকার দেখতে পান। যা দিয়ে সে পরীক্ষা কেন্দ্রের বাইরে থেকে অন্যের সাহায্য নিয়ে উত্তর লিখছিল। পরে ওই ছাত্রী স্বীকার করে, তার স্বামীই তাকে সাহায্য করছিল। এ অপরাধে তাকে বহিষ্কার করা হয়েছে।’

পটিয়ায় এবার ৭৫৬৯ জন এসএসসি ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এবং মাদ্রাসা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে।

©চট্টগ্রাম প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here