চলমান বেঁড়িবাধ সংস্কার কাজ পরিদর্শন করেছেন চেয়ারম্যান জনাব মনির আহমদ

নাঈম আহমেদ কপিল, সীতাকুণ্ড:
দীর্ঘ ১৭ বছর পর অবশেষ সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের সাগর উপকূলীয় এলাকায় চারশত মিটার বেড়িবাঁধের সংস্কার কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। এ কাজে ব্যায় ধরা হয়েছে ১৭ লক্ষ টাকা। অমাবস্যা-পূর্ণিমাসহ বিভিন্ন সময়ে জোয়ারের পানি লোকালয়ে ঢুকে পড়ে। এতে ওই ইউনিয়নের কয়েকটি গ্রামের মানুষ চরম ভোগান্তিতে দিন যাপন করতে হয়। সাগরের লবনাক্ত পানি ঢুকে পড়ায় ফসলের ব্যাপক ক্ষতি হয়। ফলে উপকূলীয় ওই এলাকার মানুষ প্রতিনিয়ত নানা আশংকার মধ্যে দিন পার করছে। জানা যায়, সীতাকুণ্ড উপজেলা সোনাইছড়ি ইউনিয়নের ৩নং ওয়ার্ডের দক্ষিণ ঘোড়ামরা (পাক্কা মসজিদ) এলাকায় চারশত মিটার ভেড়িবাঁধ ভেঙে যায়। প্রতিবছর প্রশাসনের উদ্ধতন কতৃপক্ষ মেরামতের আশ্বাস দিলেও দৃশ্যমান কোন অগ্রগতি দেখা যায়নি।

পরিদর্শন শেষে ৮নং সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মনির আহমদ বলেন,
ঘোড়ামরা গ্রাম প্রতিরক্ষা বাঁধ নির্মানে সংসদ সদস্যের মাধ্যমে একটা চাহিদাপত্র পানি ও বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বরাবরে প্রদান করেন। সেই চাহিদাপত্র মোতাবেক পানি উন্নয়ন বোর্ড যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে এই সংস্কার কাজ শুরু করে।

আম্ফান,আইলা থেকে শুরু করে প্রতিটা প্রাকৃতিক দুর্যোগের প্রভাবে বসত বাড়িতে পানি ডুকে তলিয়ে যেতো বসত ঘর খেকে শুরু করে ফসলের মাঠ। এতে করে উপকূলে থাকা মানুষ গুলো চিন্তায় কোন অন্ত ছিলো না। সে থাকে বেঁড়িবাধ এর পাশে প্রায় ৫০০ একর জমিতে থাকা ফসল মালিকরা থাকতো চরম আতঙ্কে। দীর্ঘ ১৪ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে কাজ শুরু হয়েছে। এতে খুশি এলাকার হাজারো জনসাধারণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here