চন্দনাইশে ভুতুড়ে বিদ্যুৎ বিল ও বিদ্যুৎ অফিসের স্বেচ্ছাচারিতা

মোহাম্মদ সলিমুল্লাহ,
করোনা মহামারীতে মড়ার উপর খাড়ার ঘা হিসেবে আর্বিভূত হয়েছে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর চন্দনাইশ এর গ্রাহকদের গত তিন মাসের বিদ্যুৎ বিল। বিদ্যুৎ বিলের উপর গতবছরের একই সময়ের গড়বিল হিসেবে উল্লেখ করা হলেও এই বিল কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। কিছুকিছু ক্ষেত্রে এ বিলের পরিমাণ তিনগুণেরও বেশী। একদিকে ঘরবন্ধী মানুষের আয়-রোজগার সীমিত বললে অত্যুক্তি হবে না। অপরদিকে চাপিয়ে দেয়া বিদ্যুৎ বিল সাধারণ মানুষ দ্বিগবিদিক ছুটছে। করোনা পরিস্থিতিতে বিদ্যুৎ বিলের রিডিং করা না গেলেও বিল যথাসময়ে পরিশোধে সমিতির পক্ষ হতে বিভিন্ন ধরনের জোর প্রচারণা চালানো হচ্ছে। সমিতির প্রায় শতভাগ গ্রাহক এই ভোগান্তির শিকার। বিদ্যুৎ বিলের এহেন আচরণে ক্ষুদ্ধ সাধারণ গ্রাহক প্রতিনিয়ত বিদ্যুৎ অফিসে ধর্ণা দিলেও সমাধান হচ্ছে প্রয়োজনের তুলনায় নিতান্ত কম।

এ পরিস্থিতিতে অপ্রয়োজনে ঘরের বাইরে যাওয়া নিষেধ হলেও পল্লী বিদ্যুৎ সমিতির নির্ধারিত তারিখে বিল পরিশোধে প্রতিনিয়ত হাজারো গ্রাহক বিদ্যুৎ অফিসে জড়ো হচ্ছে যা করোনা পরিস্থিতিকে আরো ভয়াবহ করতে পারে। প্রায় প্রতিটি অফিস গ্রাহকদের বিদ্যুৎ বিল পরিশোধে উৎসাহিত করা হচ্ছে। কিন্ত ভু্ক্তভোগী গ্রাহক কোনভাবেই এই বিল পরিশোধে সম্মত হচ্ছে না। সমিতির নির্ধারিত অভিযোগ নাম্বারে যোগাযোগ করতে গেলে অনেকবার রিং হওয়ার পর রিসিভ করলেও বিল সর্ম্পকিত তথ্যের জন্য অফিসে যোগাযোগ করতে বলে লাইন কেটে দেয়া হয়। আবার অফিসে যোগাযোগ করলে নানা অযুহাতে আজ না কাল এইভাবে কালক্ষেপণ করা হচ্ছে। সাধারণ জণগণের প্রশ্ন, বিদ্যুৎ বিল দিতে হাজারো গ্রাহক অফিসে গাধাগাধি করতে পারলে মিটার রিডিং করে কেন বিদ্যুৎ বিল তৈরী হচ্ছে না? এছাড়াও অনেক ব্যবসায়ী ব্যবসা প্রতিষ্ঠান না খুললেও তাদের বিলও গড়পড়তা নিয়মিত বিলের চেয়েও বেশী করা হয়েছে বলে অভিযোগ আছে।

সেবা মূলক প্রতিষ্ঠান হলেও সেবার পরিবর্তে গ্রাহক ভোগান্তিই বেশী। নেই কোন স্বাস্থ্য সচেতনতামূলক প্রচারণা (নামকো ওয়াস্তে অফিসের ঢোকার পথে বেসিন রাখা হলেও সাবান আর পানি কোনটাই নেই), প্রতি নিয়ত শত শত গ্রাহক অভিযোগ নিয়ে গেলেও বেশির ভাগ ক্ষেত্রে ভোগান্তির শিকার এমনকি বিদ্যুৎ অফিসের নিয়মিত দালালদের অসদাচরণে ক্ষুদ্ধ সাধারণ গ্রাহক। ইতোমধ্যে প্রায় প্রতিটি এলাকার গ্রাহক জোটবদ্ধ হয়ে আগামী সপ্তাহে মানববন্ধন কর্মসূচীর মাধ্যমে বিদ্যুৎ অফিস ঘেরাও সহ বৃহত্তর আন্দোলনে যাচ্ছে চন্দনাইশ যুবলীগ ইয়াসিন আরাফাত এর নেতৃত্বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here