চট্টগ্রামে ‘বিশ্ব মানবাধিকার দিবস’ পালিত

নিজস্ব সংবাদদাতা,
অদ্য ১০ ডিসেম্বর ২০২০ ইং তারিখ ইউনেস্কো ক্লাব চট্টগ্রাম জেলা “বিশ্ব মানবাধিকার দিবস” উদযাপনে নাসিরাবাদ চারুলতা বিদ্যাপীঠে এক আলোচনা সভার আয়োজন করেছে। ঢ়উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড.মোঃ কামাল উদ্দিন।

সংগঠনের সাধারণ সম্পাদক মুহাম্মদ মনির উদ্দিন এর সঞ্চালনায় প্রফেসর ড. মোঃ কামাল উদ্দিন বলেন,প্রথম ১৯৪৮ সালের ১০ ই ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। পরে ১৯৫০ সালে এই দিনটিকে জাতিসংঘ “বিশ্ব মানবাধিকার দিবস ” হিসেবে ঘোষণা দেওয়া হয়। তখন থেকে বিশ্বজুড়ে এ৷দিনটি পালন করে আসছে।

“মানবাধিকার সুরক্ষায় তারুন্যের অভিযাত্রা ” এ স্লোগানকে সামনে রেখে জাতীয় মানবাধিকার কমিশনের উদ্যোগে এবং “Human Rights Programme” ইউনেস্কো ক্লাব চট্টগ্রাম জেলার সহায়তায় মানবাধিকার দিবস উদযাপন করার লক্ষ্যে সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং খাদ্য বিতরণ করা হয়।

শীতবস্ত্র ও খাদ্য বিকরণকালে সংগঠনের বিভিন্ন কর্মকর্তারা বলেন,প্রতিটি স্বতন্ত্র ব্যাক্তি তাদের নাগরিক, রাজনৈতিক, অর্থনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সব অধিকার পাওয়ার যোগ্য।এটি প্রত্যেকের বসবাসের স্হান,বর্ণ,গোষ্ঠী, ধর্ম,সামাজিক উৎপত্তি, লিঙ্গ,যৌন পরিচিতি, রাজনৈতিক অথবা অন্য মতামত,প্রতিবন্ধিতা বা উপার্জন অথবা অন্য যে কোনো অবস্থান নির্বিশেষে প্রযোজ্য” বলে বক্তারা মতামত তুলে ধরেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনের সহ-সভাপতি ফেরদৌস খান, ফারুক হাসান, যুগ্ম সম্পাদক মোঃ আকতার হোসেন, কানিজ ফাতেমা, জাফর ইকবাল, আবছার উদ্দিন অলি,সালমা বেগম, মন্জুর আলম মন্জু,রোটারিয়ান পরিবেশবিদ মোঃ ইমতিয়াজ আহমেদ এসিএ এবং চারুলতা বিদ্যাপীঠের শিক্ষিকা আনোয়ারা আলম ও প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here