সিআরবি এবং চারুকলা ইনিষ্টিটিউড-এ দিনব্যাপী ক্যালিগ্রাফি আউটডোর ক্যাম্প সম্পন্ন!

সায়েম মাহমুদ,
ঐতিহাসিক সিআরবি এবং চারুকলা ইনিষ্টিটিউড এ অনুষ্ঠিত হয়েছে বাংলা ক্যালিগ্রাফি পেইন্টিং আউটডোর পেইন্টিং ক্যাম্প ২০২২। গতকাল ৩০ শে সেপ্টেম্বর শুক্রবার দিনব্যাপী এ আয়োজন সফলভাবে সম্পন্ন হয়েছে।

প্রথমে সকাল ১০ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত সিআরবি’তে চলে ক্যালিগ্রাফি আউটডোর পেইন্টিং ক্যাম্প এবং পরবর্তীতে চট্টগ্রাম চারুকলা ইনিষ্টিটিউড এ ক্যালিগ্রাফি প্রদর্শনী ও সার্টিফিকেট প্রদান করা হয়। দিনব্যাপী এই আউটডোর ক্যাম্পে অংশ নিয়েছেন ২০ জন শিল্পী।

অনুষ্ঠানের শেষ মুহূর্তে শিল্পীদের আঁকা ক্যালিগ্রাফি পেইন্টিংগুলো আগত দর্শনার্থীদের প্রদর্শনীর জন্য উন্মোক্ত করে দেয়া হয়। সাধারণ দর্শকমহলে পেইন্টিংগুলো দেখতে উপচে পরা আকর্ষণ ও আগ্রহ পরিলক্ষিত হয়। এইরকম প্রোগ্রাম যেন সামনে আরও করা হয় আয়োজকদের অনুরোধ করেছেন আগত বেশ কয়েকজন দর্শক। শিল্পীদের প্রতিটি তুলির আচড় যেন দর্শকদের মনে স্থান করে নিয়েছে।

উক্ত আউটডোর ক্যাম্পের আয়োজন করে বাংলাদেশের সুনামধন্য ক্যালিগ্রাফি প্রতিষ্ঠান ‘চারুলিপি–3D’। এতে নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা পরিচালক প্রখ্যাত ক্যালিগ্রাফার ও শিল্পী মোহাম্মদ সিকান্দার মেহেদী।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা পরিচালক শিল্পী মোহাম্মদ সিকান্দার মেহেদী শিল্পীদের উদ্দেশ্যে বলেন “শিল্পীদের যেই কোনো পরিবেশের সাথে খাপ খাইয়ে প্রকৃৃতি থেকে রঙের টেকচার নিতে হবে!এই ছাড়াও তিনি দিনব্যাপী শিল্পীদের বিভিন্ন রকমের পরামর্শ, উৎসাহ- উদ্দীপনা এবং নানান রকমের কৌশল শিখিয়ে দেন। ”

বর্তমানে চারুলিপি-3D তে বেশ কয়েকটা ক্যালিগ্রাফি কোর্স চালু রয়েছে। বর্তমানে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন মাদ্রাসা,স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা খুবই আগ্রহসহকারে ক্যালিগ্রাফি শিখছে। বিশেষকরে চট্টগ্রামে চারুলিপি -3D ই প্রথম কোনো প্রতিষ্ঠান যে প্রতিষ্ঠান একাডেমিকভাবে ক্যালিগ্রাফি শেখাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here