এক মাস ব্যাপী স্বাক্ষরতা অভিযান শেষ করেছে সোশ্যাল এক্টিভিস্ট ফোরাম বান্দরবান

নিজস্ব সংবাদদাতা,
এক মাস ব্যাপী ব্যাতিক্রম ধর্মী স্বাক্ষরতা অভিযান পরিচালনা করেছে সোশ্যাল এক্টিভিস্ট ফোরাম বান্দরবান।

ভাষার মাসকে কেন্দ্র করে ও ভাষা শহীদের স্বরণে ফেব্রুয়ারির ৫ তারিখ থেকে নিরক্ষর জনগোষ্ঠীকে স্বাক্ষর শিক্ষা প্রদান কর্মসূচী এর যাত্রা শুরু হয় এবং সম্পূর্ণ ফেব্রুয়ারি মাস বান্দরবান জেলার বিভিন্ন প্রত্যান্ত অঞ্চল (কুহালং ইউনিয়নের বিক্রিছড়া উপজাতি পাড়া, বান্দরবান সদরের কালাঘাটা নদী তীরবর্তী জেলে পাড়া,গুদারপাড়,ও পার্শবর্তী কয়েকটি এলাকা ইত্যাদি ) ঘুরে ঘুরে যেখানের মানুষ এখনও শিক্ষার আলো থেকে কিছুটা পিছিয়ে আছে সেসব এলাকায় জরীপ চালিয়ে নিরক্ষর মানুষগুলোকে খুজে বের করে তাদের দোরগোড়ায় শিক্ষার এই ক্ষুদ্র আলোকরশ্মি নিয়ে পৌছে যায় ফোরামের তরুণ/তরুণী স্বেচ্ছাসেবীরা।

এই বিষয়ে সংগঠনটির আহবায়ক পারভেজ আহমেদ রুমন বলেন, আমাদের এই ক্যাম্পেইন এর বিশেষ লক্ষ্য ছিল নিরক্ষর মহিলা বা নারীরা। আমরা সন্তানেরা শিক্ষিত হয়ে যাচ্ছি ঠিকই কিন্তু একটু খেয়াল করলেই দেখা যাবে আমাদের পরিবার, আত্মীয়স্বজন,সমাজের আশেপাশে আমাদের অনেক মা-মাসীরা রয়েছেন যারা এখন নিজের নামটুকুই বাংলায় লিখতে পারেন নাহ।

এই ব্যার্থতাটা তাদের নয় ব্যার্থতাটা টা আমাদের শিক্ষিত সন্তানদের। তাই সেই দায়িত্ববোধ ও বাংলা ভাষার প্রতি ভালোবাসার টানেই আমরা নিরক্ষর জনগোষ্ঠীকে স্বাক্ষরতা শিক্ষা প্রদানের কর্মসূচী এর যাত্রা শুরু করি।

যেহুতু বান্দরবান একটি সম্প্রীতির জেলা তাই আমরাও উপজাতি ও বাঙালি উভয় কেই স্বাক্ষর শিক্ষা দিয়ে এসেছি। দীর্ঘ এক মাস অক্লান্ত পরিশ্রম করে এই কর্মসূচী পরিচালনা করে এসেছে আমার সেচ্ছাসেবী সহযোদ্ধারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here