শনিবার, ২৫ সেপ্টেম্বর - ২০২১
শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১
আরও

    Warning: A non-numeric value encountered in /home/banglat2/chattogramtribune.com/wp-content/plugins/td-cloud-library/state/single/tdb_state_single.php on line 819

    আজ বিশ্ব ম্যালেরিয়া দিবস

    মাসুদা আকতার তিশা, বিশেষ প্রতিনিধিঃ
    আজ বিশ্ব ম্যালেরিয়া দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। কোভিড-১৯ পরিস্থিতির মাঝেও দেশে ম্যালেরিয়া প্রবণ অঞ্চলে আবশ্যিক ম্যালেরিয়া সেবা প্রদান অব্যাহত রয়েছে।

    এবারের ম্যালেরিয়া দিবসের স্লোগান ‘আমিই করব ম্যালেরিয়া নির্মূল’। আর মূল প্রতিপাদ্য হচ্ছে ম্যালেরিয়া মুক্ত পৃথিবী গড়ার লক্ষ্যে ব্যাক্তি পর্যায়ে ক্ষমতায়নে প্রতিজ্ঞাবদ্ধ হওয়া ।

    ২০০১ সালের ২৫ এপ্রিল প্রথম পালন করা হয় আফ্রিকা ম্যালেরিয়া দিবস। ২০০৭ সালে ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির ৬০তম অধিবেশনে বিশ্ব ম্যালেরিয়া দিবসের প্রস্তাবনা করা হয়। এরপর থেকে প্রতি বছর ২৫ এপ্রিল দিবসটি পালিত হয়ে আসছে।

    দেশের ৬৪ জেলার মধ্যে ১৩ জেলার ৭২ উপজেলায় ম্যালেরিয়ার প্রকোপ রয়েছে । রাঙ্গামাটি, খাগড়াছড়ি, এবং বান্দরবান- এই তিন পার্বত্য জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত ও মৃত্যুহার সর্বাধিক । এই তিন জেলাকে উচ্চ ম্যালেরিয়া প্রবণ অঞ্চল হিসেবে গণ্য করা হয়।

    গ্লোবাল ফান্ড টু ফাইট এইডস, টিবি অ্যান্ড ম্যালেরিয়া এর আর্থিক সহায়তা বাংলাদেশে ম্যালেরিয়া কার্যক্রমকে আরও সম্প্রসারিত, শক্তিশালী ও গতিশীল করেছে । বাংলাদেশে ম্যালেরিয়া নির্মূলের জন্য জাতীয় ম্যালেরিয়া নির্মূল কার্যক্রমের সঙ্গে ব্র্যাকসহ ১৬টি এনজিওর সমন্বয়ে গঠিত একটি কনসোর্টিয়াম যৌথ অংশীদারিত্বের মাধ্যমে কাজ করছে।

    ম্যালেরিয়া প্রবণ অঞ্চলে বসবাসরত জনগোষ্ঠীর দোরগোড়ায় ম্যালেরিয়া সেবা বিনামূল্যে প্রদান করা হচ্ছে। ২০১৯ সালে বাংলাদেশে মোট ম্যালেরিয়া রোগী ছিল ১৭ হাজার ২২৫ জন ও মৃত্যুবরণ করেছে নয়জন। উচ্চম্যালেরিয়া প্রবণ তিন পার্বত্য জেলায় মোট ম্যালেরিয়া রোগীর ৯১ পাওয়া গেছে। ম্যালেরিয়া নির্মূলের আওতাধীন ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ৮টি জেলায় মোট ম্যালেরিয়া রোগীর সংখ্যা ছিল ২৭ জন।

    কোভিড-১৯ পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবারের বিশ্ব ম্যালেরিয়া দিবসে স্বাস্থ্য সেবা প্রদানকারীদের ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করে ও সামাজিক দূরত্ব বজায় রেখে ম্যালেরিয়া দিবসের কার্যক্রম চলমান রাখার ওপর গুরুত্ব আরোপ করেছে।

    ম্যালেরিয়া প্রতিরোধে গুরুত্বপূর্ণ কার্যক্রমের অংশ হিসেবে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে বিনামূল্যে দীর্ঘমেয়াদি কীটনাশকযুক্ত মশারি প্রদান করা হচ্ছে । ম্যালেরিয়া বিষয়ক সচেতনতা বাড়ানোর লক্ষ্যে নানা ধরনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

    9,705FansLike
    36FollowersFollow