আজ বিশ্ব মেট্রোলজি দিবস!

মাসুদা আকতার,বিশেষ প্রতিনিধিঃ
আজ (২০ মে) ‘বিশ্ব মেট্রোলজি দিবস’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হবে।
দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে ” সুস্বাস্থ্যের জন্য পরিমাপ”

মানুষের প্রাত্যহিক জীবনের প্রতিটি ক্ষেত্রে সঠিক পরিমাপের গুরুত্ব সম্পর্কে জনগণকে সচেতন করে তোলাই বিশ্ব মেট্রোলজি দিবসের উদ্দেশ্য। চলতি বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে, ‘আন্তর্জাতিক পদ্ধতির একক সমূহের ক্রমবিবর্তন’।এ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে বাণী দিয়েছেন ওজন ও পরিমাপবিষয়ক আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম-এর পরিচালক মার্টিন মিল্টন এবং বিআইএমএল-এর পরিচালক অ্যান্থনি ডোনেলান।

বিশ্বব্যাপী বিভিন্ন প্রকার পণ্য বা সেবা এক দেশ থেকে অন্য দেশে বা বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে লেনদেন বা কেনাবেচা করা হচ্ছে।

এটা সম্ভব হচ্ছে একমাত্র পরিমাপের ক্ষেত্রে আন্তর্জাতিক পদ্ধতির প্রচলন এবং এই পদ্ধতির প্রতি মানুষের আস্থা, নির্ভরযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতার কারণে।

বিআইপিএম ও বিআইএমএলের সদস্য হিসেবে বাংলাদেশে লিগ্যাল ও সায়েন্টিফিক মেট্রোলজির প্রচলন এবং বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত একমাত্র রেগুলেটরি সংস্থা হিসেবে বিএসটিআই দিবসটি যথাযথ গুরুত্বের সাথে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করে আসছে।

১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে ১৭টি দেশের প্রতিনিধিদের স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে বিশ্বব্যাপী একটি সুস্পষ্ট ও সুসঙ্গত পরিমাপ পদ্ধতির প্রচলন শুরু হয়।

তাই এদিনটিকে স্মরণীয় করে রাখতে বিআইপিএম ও আইএমএল’র যৌথ উদ্যোগে বিশ্বব্যাপী প্রতিবছর এ দিনে বিশ্ব মেট্রোলজি দিবস পালন করা হয়ে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here