আজ বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস!

মাসুদা আকতার, বিশেষ প্রতিনিধি:
বিশ্বের ক্রীড়া সাংবাদিকদের এক কাতারে নিয়ে আসার লক্ষ্যে ১৯৯৫ সাল থেকে ২ জুলাই ইন্টারন্যাশনাল স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (এআইপিএস) জন্মদিনকে অনুসরণ করে সারা বিশ্বে পালিত হয় বিশ্বক্রীড়া সাংবাদিক দিবস।

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও এই দিবসটি উদযাপিত হয়ে থাকে। আন্তর্জাতিক ক্রীড়া সাংবাদিক সংস্থার (এআইপিএস) অনুমোদিত সংগঠন হিসেবে বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি দিবসটি পালন করে থাকে। বিশ্বের দুই শতাধিক দেশে একযোগে যা উদযাপিত হয়। ১৯২৪ সালের ২রা জুলাই ফ্রান্সের প্যারিসে বিশ্ব ক্রীড়া সাংবাদিকতা দিবসের আত্মপ্রকাশ ঘটে। ১৯৯৫ সাল থেকে বাংলাদেশে দিবসটি উদযাপিত হচ্ছে।

সমগ্র বিশ্ব জুড়ে ২ জুলাই এই দিনটি পালন করা হয়। ক্রীড়া সাংবাদিকতার ভূমিকা এবং গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে বিশ্ব ক্রীড়া সাংবাদিকতা দিবস পালন করা হয়ে থাকে।

এ বিশেষ দিবস উপলক্ষ্যে ক্রীড়া সাংবাদিকদের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া কমিটির চেয়ারম্যান মোহাম্মদ জালাল ইউনুস।

এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘বিশ্ব ক্রীড়া সাংবাদিকতা দিবস-২০২১ উপলক্ষ্যে আমি বাংলাদেশের সকল ক্রীড়া সাংবাদিকদের উষ্ণ অভিনন্দন জানাই। যারা নিজেদের কর্মস্পৃহা, কঠোর পরিশ্রম, একাগ্রতা ও ডেডিকেশন দিয়ে খেলাধুলায় নতুন মাত্রা যোগ করেছেন।’

আধুনিক বিশ্বে ক্রীড়া সাংবাদিকতার ভূমিকা এবং গুরুত্ব অপরিসীম । ক্রীড়া সাংবাদিক এবং লেখকরা হলেন ক্রীড়াঙ্গনের চোখ, মানুষের শব্দ এবং কণ্ঠস্বর। ক্রীড়া সাংবাদিকতা আর ক্রীড়াঙ্গন অঙ্গাঙ্গিভাবে জড়িত। একটি বাদ দিয়ে অন্যটি ভাবা যায় না। ক্রীড়া সাংবাদিকতার মাধ্যমে বাংলাদেশের ক্রীড়া সাংবাদিকরা দেশের খেলাকে আরো উঁচুতে নিতে প্রচেষ্টা অব্যাহত রাখবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here